Social Icons

Thursday, July 10, 2014

চলুন এসইও নিয়ে গল্প করি এবং শিখি এই বিষয়টি (গল্প নং-৩)

কেমন আছেন সবাই । কেমন লাগছে আমাদের এসইও এর গল্পের আসর আপনাদের। আবারো আপনাদের স্বাগতম জানাচ্ছি আমাদের গল্পের আসরে। আজকে আমাদের আসরে এসইও এর কিছু জুরুরি বিষয় দিয়ে গল্প করব। চলুন আমাদের আসর শুরু করা যাক।



হোয়াইট হ্যাট এসইও
হোয়াইট হ্যাট এসইও হচ্ছে সেটা যেটা সকল নিয়মকানুন মেনে করা হয় অথ্যাৎ সাচ ইঞ্জিন গুলো যেই সব নিয়ম নীতি বেধে দিয়েছে একটি ওয়েবসাইট এসইও করার জন্যে, সেই সকল নিয়ম নীতি মেনে যদি ওয়েবসাইটের জন্য এসইও করা হয় তাহলে সেই এসইও করাকে বলব আমরা হোয়াইট হ্যাট এসইও । হোয়াইট হ্যাট এসইও কে আমরা ইথিক্যাল এসইও বলতে পারি কারন নিয়ম নীতি অমান্য না করে আমরা এসইও করছি।

ব্ল্যাক হ্যাট এসইও
ব্ল্যাক হ্যাট এসইও হচ্ছে হোয়াইট হ্যাট এসইও এর পুরো উল্টোটা মানে এসইও করার জন্য যে সকল নিয়মনীতি করেছে সেগুলো অমান্য করে এসইও করা। এই ব্ল্যাক হ্যাট এসইওকে আমরা আনইথিক্যাল এসইও বলে থাকি কারন এটি অবৈধ ভাবে এসইও করা হচ্ছে।



  ব্যাকলিংক
আপনার ওয়েবসাইটের কোন লিংক যদি অন্য কোন ওয়েবসাইটে দিয়ে থাকেন তাহলে সেটা হবে আপনার ওয়েবসাইটের জন্য ব্যাকলিংক। সেই লিংক টি হতে পারে আপনার ওয়েবসাইটের হোমপেজ বা অন্য কোন পেজের লিংক। ধরুন টেকপ্লাস কোন লিংক যদি আমি অন্য কোন ওয়েবসাইটে দিয়ে থাকি তাহলে টেকপ্লাস এর জন্য হবে সেটা ব্যাকলিংক। এই ব্যাকলিংক আপনার ওয়েবসাইট কে র‌্যাংকিং করতে অনেক সাহায্য করবে। ব্যাকলিংক হোয়াইট হ্যাট এসইও এর একটি অপরিহায একটি অংশ।

আউটবাউন্ড লিংক
ব্যাকলিংক এর বিপরীত হচ্ছে আউটবাউন্ড লিংক। তার মানে এই দাড়াল যে, যদি অন্য কোন ওয়েবসাইটের লিংক যদি আপনার ওয়েবসাইটে থাকে তাহলে সেটা আপনার ওয়েবসাইটের জন্য
আউটবাউন্ড লিংক। ধরুন টেক প্রতিদিন নামে একটি ব্লগ আছে তার কোন লিংক যদি আমাদের টেকপ্লাস এ থাকে তাহলে সেটা হবে টেকপ্লাস এর জন্য আউটবাউন্ড লিংক। এটিও হোয়াইট হ্যাট এসইও একটি অংশ। এখানে একটি কথা বলে রাখা দরকার সেটা হল, যদি কোন উচ্চ র‌্যাংকের কোন ওয়েবসাইটের লিংক যদি আপনার ওয়েবসাইটে আউটবাউন্ড লিংক হিসেবে থাকে তাহলে সেই র‌্যাংকের সুবাধে আপনার ওয়েবসাইটেরও র‌্যাংক বাড়ে। তাই আউটবাউন্ড লিংক এর ক্ষেত্রে একটু খেয়াল রাখবেন। এটা ব্যাকলিংক এর ক্ষেত্রেও প্রযোজ্য।

কিওয়ার্ড
কিওয়ার্ড হল একটি শব্দ, কোন শিরোনাম বা কোন বিষয়ের শব্দ। কিওয়ার্ড এমন শব্দ যেই শব্দটা আপনার বিষয়বস্তুকে প্রকাশ করবে। মুল কথা আপনার অনেক বড় বিষয়কে ছোট একটা শব্দের মধ্যে দিয়ে প্রকাশ করা। যেমন একটি নেতা তার দলকে নেতৃত্ব দেয় তেমনি একটি কিওয়ার্ড আপনার ওয়েবসাইটকে নেতৃত্ব দেয় সাচিং রেজাল্টে আপনার ওয়েবসাইটে খুজে বের করতে। তাই কিওয়ার্ডগুলো আপনাকে খুব চিন্তাভাবনা করে যু্ক্ত করতে হবে।


আরো কিছু বিষয় আছে সেগুলো আগামী আসরে গল্প করব। আজ আসর এখানেই শেষ। আসা করি আজকের আসরের গল্প এর মাধ্যমে এই বিষয়গুলো বুঝতে পেরেছেন। আগামীতে আমরা এসইও পরবতী বিষয় নিয়ে আলোচনা ও গল্প করব ইনশা আল্লাহ। আজকের মত বিদায়।
আপনাদের যেকোন মতামত আমাদের সাথে বিনিময় করুন। আপনারা আমাদের সাথে ফেসবুক গ্রুপে মতবিনিময় করতে পারেন । সবাই ভালো থাকবেন এবং টেকপ্লাস এর সাথেই থাকবেন

 গত দিনের আসরের গল্পে না থাকতে পারলে চলে যান এখানে

No comments:

Post a Comment