Social Icons

Wednesday, July 9, 2014

একটি প্রকল্প সঠিক ভাবে শেষ করার কয়েকটি ধাপ


আপনার কি কোন সফটওয়্যার বা ওয়েবসাইট ডেভেলপ করবেন কিন্তু বুঝতে পারছেন না কোথায় থেকে আপনার প্রকল্প শুরু করবেন তাহলে চলুন আজকে সেই বিষয়গুলো নিয়ে একটা গল্পের আসরে বসা যাক।
মনে করুন আপনি একটি জন্মদিনের অনুষ্ঠান আয়োজন করবেন। তাহলে প্রথমে আপনি কি করবেন, আগে আপনি একটি পরিকল্পনা করবেন যে অনুষ্ঠানটি কিভাবে করা যায়।
সেই পরিকল্পনার মধ্যে কি কি থাকছে যেমন প্রথমে আপনি আমন্ত্রিত অথিতিদের একটি তালিকা করবেন তারপর একটি বাজেট করবেন যে অনুষ্ঠানে কত খরচ হবে। তারপর দেখছেন কিভাবে আপনার অনুষ্ঠানের জায়গাটি কিভাবে সাজাবেন। তারপর সন্ধায় কেক কাটার সময় কোন সঙ্গীতের আয়োজন থাকবে কিনা ইত্যাদি ইত্যাদি। এভাবে একটি অনুষ্ঠান আপনি সাজাবেন। ঠিক এই ভাবে আপনি কোন সফটওয়্যার বা ওয়েবসাইট তৈরি করতে হলে আপনাকে ধাপে ধাপে কাজ করতে হবে।

পরিকল্পনা

প্রথমে আপনি একটি নকশা তৈরি করুন আপনার প্রকল্পের যে আপনি আপনার প্রকল্পে কি করতে চাচ্ছেন, আপনার প্রকল্পের উদ্দেশ্য কি এবং আপনার প্রকল্পের জন্য কি কি দরকার। হাতে কলমে একটি পরিপুণ পরিকল্পনা করুন যেটা হবে আপনার প্রকল্পের ব্লুপ্রিন্ট। এই ধাপটিই হচ্ছে সবচেয়ে গুরুত্বপুণ আপনার প্রকল্প সঠিক ভাবে শেষ করার জন্য। যদি এই ধাপে কোন প্রকার ত্রুটি থাকে তাহলে আপনার প্রকল্পটি নষ্ট হয়েও যেতে পারে তাই এই ধাপটি আপনার সঠিকভাবে করবেন।


বিভক্তিকরন এবং বিশ্লেষন

আপনার প্রকল্পের পরিকল্পনা সঠিকভাবে শেষ হলে আপনার প্রকল্প কে কয়েকটি ভাগে বিভক্ত করে ফেলুন এতে করে আপনার কাজ করার জন্য সুবিধা হবে। বিভক্ত করার পর সেই অংশগুলো নিয়ে বিশ্লেষন করুন এবং দেখুন কোন কিছু বাদ পরে গেল কিনা। এই প্রক্রিয়াটি কয়েকবার রিপিট করেন। আপনার বিশ্লেষন শেষ হলে এটি অন্য কাউকে দিয়ে আবার বিশ্লেষন করান এতে করে যেটা হবে আপনার বিশ্লেষনে যদি কোন ভুলত্রুটি থেকে থাকে তাহলে সেগুলো ঠিক করে নিতে পারবেন।


ডেটাবেজ ডিজাইন
আপনার আগের ধাপগুলো সঠিকভাবে হয়ে গেলে আপনি বুঝতে পারবেন ডেটাবেজ কিভাবে ডিজাইন করবেন। বুঝতে পারবেন ডেটাবেজে এ কতগুলো এবং কি করকম টেবিল তৈরি করতে হবে এবং টেবিল ফিল্ডগুলো কেমন হবে।

ডিজাইন তৈরি
ডেটাবেজ ডিজাইন সঠিক ভাবে হয়ে যায় তাহলে এখন
আপনি আপনার প্রকল্পের ডিজাইন করার জন্য প্রস্তুত। এখন এই দায়িত্ব আসবে আপনার কোডার বা ডেভেলপারদের। আপনার পরিকল্পনার ব্লুপ্রিন্টতো রয়েছেই আপনার কোডাদের কাছে, সেটা অনুসরন করে আপনার ডিজাইন করা হবে।



টেস্টিং
আপনার প্রকল্প তৈরি হয়ে গেলে সেটি টেস্ট করার জন্য একটি টিম তৈরি করুন। আপনি আপনার প্রকল্পটি ছোট ছোট ভাগে বিভক্ত করেছেন, সেই ভাগগুলো একটি একটি করে টেস্ট করুন যাতে সেই ভাগে কোন ত্রুটি থাকে তাহলে যেন রাতারাতি সেটা ঠিক করে নেয়া যায়। এই ভাবে সব ভাগ টেষ্ট করুন। এই অংশটি অনেক দরকারী কারন যদি এখানে কোন ত্রুটি থেকে যায় তাহলে আপনি একটি ক্রটিযুক্ত প্রকল্প বানালেন। তাহলে বুঝতেই পারছেন যদি আপনা ত্রুটিযুক্ত প্রকল্প করেন তাহলে আপনার প্রকল্পটি অল্পসময়েই শেষ হয়ে যাবে।


একটি ত্রুটিবিহীন ও সঠিক প্রকল্প করার জন্য উপরোক্ত ধাপসমুহ বার বার রিপিট করুন এতে করে আপনার প্রকল্পটি হবে সঠিক ও ত্রুটিমুক্ত। বিভিন্ন ধরনের মডেল আছে যেগুলো আপনাকে আপনার প্রকল্প শেষ করার জন্য সহায়তা করবে যেমন এলজি মডেল, ওয়াটারফল মডেল, স্পাইরাল মডেল, র‌্যাড মডেল ইত্যাদি।

আসা করি আজকের আসরের গল্প আপনাদের সবার ভাল লেগেছে। আপনাদের মতামত একান্ত ভাবে কাম্য। আপনাদের মতামত আমাদের সাথে বিনিময় করুন আমাদের ফেসবুক পেজে। আজকে তাহলে এখনেই আমাদের আসরের সমাপ্তি। সবাই ভাল থাকবেন এবং টেকপ্লাস এর সাথে থাকবেন।

No comments:

Post a Comment