Social Icons

Tuesday, July 8, 2014

চলুন এসইও নিয়ে গল্প করি এবং শিখি এই বিষয়টি (গল্প নং-২)

আপনাদের সবাইকে স্বাগতম জানাচ্ছি আমাদের এসইও্ এর গল্পের আসরে। গত আসরে আমরা গল্প করেছি এসইও কি ও কেন আপনারা আপনার ওয়েবসাইটকে এসইও করবেন। আসা করি সবাই বুঝতে পেরেছেন। আজকে আমরা আমাদের আসর সাজিয়েছি এসইও কত ভাবে করা যায় তার উপর, চলুন দেখা যাক।

এসইও মুলত দুইভাবে করা হয়ে থাকে
১. অনপেজ এসইও
২. অফপেজ এসইও
অনপেজ এসইও
অনপেজ এসইও হচ্ছে সেইটা যেটা ওয়েবসাইটের ভেতরে যে এসইও করা হয় সেটা।
বিষয়টা একটু পরিষ্কার করা যাক। যখন কোন ওয়েবসাইট তৈরি করা হয় তখন তার ভেতরে এসইও করার জন্য কিছু কাজ করা হয়। সেই কাজগুলোকে বলা হয় অনপেজ এসইও। এটি সাধারনত যারা ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপ করে তারা মুলত এই অনপেজ এসইও এর কাজগুলো করে থাকে। যখন আপনার ওয়েবসাইটটি নতুন তখন মুলত অনপেজ এসইও টি করা হয়ে থাকে।
অনপেজ এসইও এর মধ্যে যেইসব বিষয়গুলো আছে সেগুলো হল :
কি- ওয়ার্ড রিসার্চ, কনটেন্ট, মেটা ট্যাগ এবং মেটা ডিস্ক্রিপশন, গুগল সাইট ম্যাপ, XML সাইট ম্যাপ, রোবট টেক্সটসহ আরও অনেক কিছু আছে। এসব বিষয় গুলো নিয়ে আমরা ধাপে ধাপে আলোচনা করব।


অফপেজ এসইও
অফপেজ এসইও হচ্ছে অনপেজ এর উল্টোটা। মানে ওয়েবসাইট এর বাইরে থেকে যে এসইও করা হয় সেটা হচ্ছে অফপেজ এসইও। এটি মুলত করা হয় যখন আপনার ওয়েবসাইটটি পুরনো। মানে আপনি ওয়েবসাইট করেছেন কিন্তু অনেক দিন পেরিয়ে গেছে, আপনার ওয়েবসাইটে তেমন কোন ভিজিটর নেই। সেইক্ষেত্র্রে আপনার ওয়েবসাইটকে অফপেজ এসইও এর মাধ্যমে রাংকিং ফিরিয়ে আনতে হবে।


অফপেজ এসইও এর মধ্যে যে বিষয়গুলো আছে :

ব্যাক লিঙ্কিং, আর্টিকেল রাইটিং, অ্যাংকর টেক্সট, ব্লগ কমেন্ট, ফোরাম পোস্টিং, সোশ্যাল বুকমারকিং, ইয়াহু এন্সার ব্যাকলিঙ্কং , আর্টিকেল সাবমিশন, ডিরেক্টরি সাবমিশন, লিঙ্ক হুইল, লিঙ্ক এক্সচেন্জ , RSS সাবমিশন, Review Site সাবমিশন,  Classified সাবমিশন, সার্চ ইঞ্জিন সাবমিশন, প্রোফাইল পোস্টিং,  ভিডিও পোস্টিং, ইমেজ পোস্টিং, পিডিএফ সাবমিশন এইগুলো সবই আমরা ধাপে ধাপে আলোচনা করা হবে।

আসা করি আজকের গল্পের আসরে আপনারা অনপেজ ও অফপেজ এসইও কি ও কিভাবে কখন করা লাগবে সেটা বুঝতে পেরেছেন। আজকের এসইও নিয়ে গল্পের আসর শেষ করলাম। আগামীতে আমরা এসইও পরবতী বিষয় নিয়ে আলোচনা ও গল্প করব ইনশা আল্লাহ। আজকের মত বিদায়।
আপনাদের যেকোন মতামত আমাদের সাথে বিনিময় করুন। আপনারা আমাদের সাথে ফেসবুক গ্রুপে মতবিনিময় করতে পারেন । সবাই ভালো থাকবেন এবং টেকপ্লাস এর সাথেই থাকবেন..

 গত দিনের আসরের গল্পে না থাকতে পারলে চলে যান এখানে

No comments:

Post a Comment