Social Icons

Saturday, July 5, 2014

চলুন এসইও নিয়ে গল্প করি এবং শিখি এই বিষয়টি



আমরা সবাই কমবেশি এসইও সম্পকে ধারনা আছে বা এর ব্যাপারে শুনেছেন। এসইও এর পুরো অথ হল সা্চ ইঞ্জিন অপটিমাইজেশন। তবে চলুন এই এসইও নিয়ে কিছু কথাবাতা করা যাক। এসইও নিয়ে আলোচনা শুরু করার আগে চলুন কিছু গল্প করা যাতা করা যাক। এসইও নিয়ে আলোচনা শুরু করার আগে চলুন কিছু গল্প করা যাক। প্রথম প্রশ্ন এসইও কি এবং আপনি কেন এসইও করবেন ?

মনে করুন আপনি আপনার ব্যবসার বা অন্য কোন উদ্দেশ্যে একটি ওয়েবসাইট তৈরি করেছেন। ওয়েবসাইটটি আপনি খুব সুন্দর করে অনেক ভালভাবে সাজালেন।অনেক বৈচিত্র আনলেন আপনার ওয়েবসাইটে। এখন আপনার উদ্দেশ্য পুরনের জন্য আপনার কাঙ্খাখিত ভিজিটর পেলেন না। তাহলে ব্যাপারটা কেমন হল, সবকিছুই ভালভাবে করলেন, অনেক অভিজ্ঞ ওয়েব ডিজাইনার দিয়ে আপনি আপনার ওয়েবসাইট তৈরি করেও আপনার আপনার উদ্দেশ্য পুরন হল না। তাহলে সব কষ্টই বৃথা। তার কারন আপনার ওয়েবসাইটটি জনসাধারনের কাছে পৌছায়নি। আপনি যেই জন্য ওয়েবসাইট তৈরি করলেন সেটা সাচ ইঞ্জিনগুলোর প্রথম সারির ফলাফল গুলোর মধ্যে নাই। আর সাধারনত ভিজিটর প্রথম সারির ওয়েবসাইট গুলোতেই বেশি গমন করে থাকে। 
তাহলে আপনার ওয়েবসাইটটি যদি সেই প্রথম সারির ফলাফলের মধ্যে না থাকে তাহলে ভিজিটর আপনার সাইটে যাবে না স্বাভাবিক। তাহলে আপনাকে কি করতে হবে, আপনাকে আপনার ওয়েবসাইটে প্রথম সারির মধ্যে আনতে হবে যেন ভিজিটর আপনার ওয়েবসাইট বিষয়ক কোন কিছু খোজে তাহলে যেন আপনার সাইটে যেতে পারে বা যায়। আসা করি আমাদের এই গল্পের মাঝে দিয়ে বুঝতে পেরেছেন বা ধারনা পেয়েছেন যে এসইও কি এবং কেন এসইও করা হয়।
তাহলে আমরা ছোট্ট করে বলতে পারি, এসইও হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আমরা আমাদের ওয়েবসাইটকে সাচ ইঞ্জিন গুলোর তথ্য খোজার ফলাফলের প্রথম সারির ওয়েবসাইট এর মধ্যে শীষে তালিকাভুক্ত করা।
এখন বিষয় হল আমরা কিভাবে একটি ওয়েবসাইট এর এসইও করে প্রথম সারির ওয়েবসাইট রুপে নিয়ে আসব। হ্যাঁ, পরবতীতে আমরা সেই সকল বিষয় নিয়ে ধাপে ধাপে আলোচনা করব । আসা করি আজকের গল্প থেকে এসইও এর প্রাথমিক ধারনা পেয়েছেন। আগামীতে আমরা এসইও পরবতী বিষয় নিয়ে আলোচনা ও গল্প করব ইনশা আল্লাহ। আজকের মত বিদায়।
আপনাদের যেকোন মতামত আমাদের সাথে বিনিময় করুন। আপনারা আমাদের সাথে ফেসবুক গ্রুপে মতবিনিময় করতে পারেন । সবাই ভালো থাকবেন এবং টেকপ্লাস এর সাথেই থাকবেন।

No comments:

Post a Comment