Social Icons

Sunday, July 20, 2014

অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং এর প্রাথমিক ধারনা

কম্পিউটার সায়েন্স না পড়লেই যে প্রোগ্রামিং শেখা যাবে না সেটা কোন কথা হল.. তাই আজ আমরা কম্পিউটার প্রোগ্রামিং নিয়ে কিছু আলোচনা করব। আজকের আলোচ্য বিষয় হচ্ছে অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং। আলোচ্য বিষয়ে যাবার আগে জানা দরকার আসলে কম্পিউটার প্রোগ্রামিং বলতে কি বোঝায় ?
Computer Programming
Computer programming
প্রোগ্রামিং বলতে কিছু নির্দেশনা দেয়া যা দ্বারা কম্পিউটারকে কোন কিছু করতে বলা হয়। কম্পিউটার তো আর নিজে থেকে কিছু করতে পারে না তাই কম্পিউটারকে কোন কিছু করাতে হলে তাকে কিছু নির্দেশনা দিতে হয় আর সেই অনেক নির্দেশনা একত্রে প্রোগ্রাম এবং প্রোগ্রামগুলো তৈরি করাকে প্রোগ্রামিং বলে।
যাই হোক আমাদের আলোচ্য বিষয়ে আসা যাক। কম্পিউটার প্রোগ্রামিং এর মধ্যে রয়েছে স্ট্রাকচার প্রোগ্রামিং এবং অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং। স্ট্রাকচার প্রোগ্রামিং নিয়ে অন্য দিন আলোচনা করব। এক কথায় বলা যায় অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং হচ্ছে কম্পিউটার প্রোগ্র্রাম তৈরি করার একটি ভাষা বা পদ্ধতি। আপনারা অনেকেই ওয়েবসাইট নিয়ে কাজ করেছেন এবং দেখেছেন কিভাবে ওয়েবসাইটের কোড করা হয় তেমনি এখানেও আমরা দেখব অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং এর মাধ্যমে কিভাবে প্রোগ্রামিং কোড করা হয়। 

Object Oriented Programming (OOP) 

অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং কে সংক্ষেপে OOP বলা হয়। OOP তে কয়েকটি প্রোগ্রামিং ভাষা ব্যবহার করা হয় যেমন সি++, জাভা, সি# অন্যতম। তবে কোডিং এ যাবার আগে আমাদের OOP এর কিছু সাধারন বিষয় আছে সেগুলো জানতে হবে। সবচেয়ে গুরুত্বপুন বিষয় হল ক্লাস এবং অবজেক্ট। এই দুইটি ছাড়া OOP অচল।

Class and Object

তাহলে ক্লাস ও অবজেক্ট বলতে কি বোঝায়? ধরুন একটি বিয়ের অনুষ্টান। তার ভেতরে কি কি থাকে যেমন বর, বধু, আত্মীয় স্বজন, অতিথি এবং তাদেরকে আপ্যায়ন আরো অনেক কিছু। এই বিয়েটা হতে হলে এই সকল উপাদান গুলো থাকতে হবে বা থাকে। তাহলে বিয়েটার জন্য আমাদের কিছু ক্লাসের বরকে বা বধুকে সেই ক্লাসের উপাদান গুলো নিয়ে কাজ করছে সেগুলোকে আমরা বলব অবজেক্ট। মানে নির্দেশনার প্রোয়োজন হচ্ছে আর যখন কিছু নির্দেশনা নিয়ে একটি গ্রুপ করা হবে তখন তাকে আমরা একটা ক্লাস বলব এবং ক্লাসের ভেতরে সেই ক্লাসটি কি কি কাজ করবে সেগুলো কোডিং করে দেয়া থাকে। আর মনে করুন সেই বিয়ের অবজেক্ট তার ক্লাসের উপাদানগুলো নিয়ে কাজ করছে। অবজেক্ট সেই ক্লাসের প্রতিনিধি বলা যায়।
class and object
Class and Object

তাহলে আমরা বলতে পারি যে, class is a set of instraction or function with function attribute and behaviour of program which is logical representation and object is instance of class or referance of class which is physical represent of prationogram.

আসা করি বোঝাতে পেরেছি। আগামীতে আমরা প্রোগ্রামিং এবং OOP এর অন্য বিষয় নিয়ে আলোচনা করব। আপনাদের যেকোন মতামত আমাদের সাথে বিনিময় করুন। আপনারা আমাদের সাথে ফেসবুক পেজে মতবিনিময় করতে পারেন । সবাই ভালো থাকবেন এবং টেকপ্লাস এর সাথেই থাকবেন।

No comments:

Post a Comment