Social Icons

Monday, July 21, 2014

কম্পিউটার প্রোগ্রামিং এর কিছু সাধারন মৌলিক বিষয়

আপনি যদি কম্পিউটার প্রোগ্রামিং করতে চান তাহলে প্রোগ্রামিং এর কিছু সাধারন বিষয় জানতে হবে। প্রথমে জানতে হবে প্রগ্রামিং কাকে বলে? কম্পিউটার নিজে থেকে কোন কাজ করতে পারে না তাকে বলে দিতে হয় সে কি করবে, তাকে বিভিন্ন কাজের নির্দেশ দেয়া হয় এবং সে সেই নির্দেশ অনুযায়ী কাজ করে। তাহলে প্রোগ্রাম হচ্ছে কিছু নির্দেশনার সমষ্টি যার মাধ্যমে কম্পিউটার সেই প্রোগ্রামের কাজগুলো করে থাকে। এই প্রোগ্রাম গুলো কোডিং এর মাধ্যমে করারকে বলে প্রোগ্রামিং এবং যে এই প্রোগ্রামিং করে তাকে প্রোগ্রামার বলা হয়।

Computer Programming
Computer Programming

এখন প্রোগ্রামিং করার আগে সেটা ‍স্ট্রাকচার প্রোগ্রামিং হোক আর অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং হোক আপনাকে প্রোগ্রামিং এর কিছু মৌলিক বিষয় জানতে হবে। যেমন, ভেরিয়েবল, ডাটা টাইপ, ফাংশন, কন্ডিশন, অপারেটর, লুপিং ইত্যাদি। সবচেয়ে গুরুত্বপুন ও সাধারন বিষয় সেটা হল প্রতিটি স্টেটমেন্ট বা লাইন শেষ করার পর অবশ্যয় সেমিকলন ( ; ) দিয়ে শেষ করতে হবে। কারন সেমিকলন দিয়ে বোঝায় আপনার স্টেটমেন্টটি শেষ এবং নতুন স্টেটমেন্ট শুরু হবে। যদি সেমিকলন দিতে ভুলে যান বা না দেন তাহলে আপনার প্রোগ্রাম চলবে না বা ত্রুটি দেখাবে যখন কম্পাইল করা হবে। তাই এই বিষয়টি সবসময় নজরে রাখবেন।

ভেরিয়েবল


ভেরিয়েবল হচ্ছে কোন ডাটার নাম যেটা সেই ডাটার জন্য মেমোরি সংরক্ষন করে রাখে। এই ভেরিয়েবল হাই লেভেল প্রোগ্রামিং লাঙ্গুয়েজ এর একটি অপরিহায অংশ কারন ডাটা সংরক্ষন করতে হলে সেই ডাটার জন্য মেমোরির দরকার আর এই মেমোরি সংরক্ষন করে এই ভেরিয়েবল। 
Variable store data
Variable

ডাটা টাইপ


আমরা ভেরিয়েবলের জন্য কি ধরনের ডাটা রাখব সেইটা হচ্ছে ডাটা টাইপ। যেমন ডাটা হতে পারে সংখ্যা, অক্ষর বা অক্ষরের সমষ্টি, বাক্য এই সকল হতে পারে। যেই ধরনের ডাটা ব্যবহার করব সেই ধরনের ডাটা টাইপ ব্যবহার করে ভেরিয়েবল তৈরি করতে হবে।
  
data type
Data type
কয়েক ধরনের ডাটা টাইপ আমরা প্রোগ্রামিং করার সময় ব্যবহার করে থাকব যেমন int, float, char, ‍string, double, Boolean, short int, long int ইত্যাদি। আমরা যদি সংখ্যা ব্যবহার করতে চায় তাহলে int or float or double ডাটা টাইপ দিয়ে ভেরিয়েবল তৈরি করতে হবে। একটি উদাহরন দেই তাহলে ব্যাপারটা পরিষ্কার হয়ে যাবে,

int a;
a = 5 ;

এখানে a হচ্ছে একটি ভেরিয়েবল যার ডাটা টাইপ হচ্ছে int, তার মানে এই ভেরিয়েবল শুধু সংখ্যা এর জন্য মেমোরি রাখবে। নিচের লাইনে আছে a = 5; মানে ‍ a এর মান 5 এর জন্য ভেরিয়েবল মেমোরিতে স্টোর হয়ে যাবে।

Hope you are you all understand that variable and data type matter. Remain topics will be discuss very soon. No More today. Any type of question or suggestion must be share with us. You can share your thought with our facebook page. Just stay with Techplus.

No comments:

Post a Comment