Social Icons

Friday, August 29, 2014

XAMPP ও phpmyadmin এর সাথে পরিচিতি

আমরা যারা PHP MySQL নিয়ে কাজ করব, তাদেরকে অবশ্যয় এপাচি সার্ভার এবং phpmyadmin নিয়ে কাজ করতে হবে।তাই এদের সাথে একান্তভাবে পরিচিত হতে হবে।কারন এদের ছাড়া আপনি PHP MySQL নিয়ে কাজ করতে পারবেননা। চলুন পরিচিত হওয়া যাক।
আমরা একটি সার্ভার ও ডাটাবেজ প্যাকেজ XAMPP এর সাথে পরিচিত হব। এর XAMPP সার্ভার আপনি https://www.apachefriends.org থেকে ডাউনলোড করে নিতে পারেন আপনার অপারেটিং সিস্টেম অনুযায়ী। XAMPP সার্ভার ডাউনলোড করে সেটি আপনি সেটাপ করে নিন তাহলে আপনি নিচের চিত্রের মত কন্টোল প্যানেল পেয়ে যাবেন।
XAMPP Control Panel


এই প্যাকেজে সাথেই আপনি এপাচি সার্ভার, MySQL সহ অন্যান্য সব সুবিধা পেয়ে যাবেন, আলাদা আলাদা ভাবে আপনাকে সেটাপ করতে হবে না।
1.   এপাচি সার্ভার। এপাচি এর Start বাটনে ক্লিক করুন তাহলে সার্ভার চালু হয়ে যাবে এবং পাশে এডমিন বাটন উজ্জেল হয়ে যাবে এবং ক্লিক করলে নিচের চিত্রের মত উইনডো ব্রাউজারে দেখতে পাবেন ।
XAMPP Home

এখানে সকল ডকুমেন্ট পেয়ে যাবেন আপডেড ফিচার কিকি আছে।
2.   MySQL ডাটাবেজ। এর Start বাটনে ক্লিক করুন তাহলে MySQL ডাটাবেজ চালু হয়ে যাবে এবং পাশে এডমিন বাটন উজ্জেল হয়ে যাবে।
3.   FileZilla, এটি একটি FTP(File Transfer Protocol) যার মাধ্যমে আপনার ফাইল সার্ভার এ আপলোড করা হয়।
4.   Mercury, এটি একটি মেইল সার্ভার, যেটি কনফিগার করা থাকলে আপনি আপনার সার্ভার এর মাধ্যমে মেইল পাঠাতে পারবেন এবং মেইল রাখতে পারবেন।
5.   Config, এখানে আপনার যদি PHP, MySQL কোন ফাংশনাদি পরিবর্তন করতে চান, এখান থেকে করতে পারবেন তবে আপনাকে PHP, MySQL সম্মন্ধে ভাল জ্ঞান থাকতে হবে।
6.   Status অংশে আপনি দেখতে পাবেন আপনার কোন সার্ভিসগুলো চালু আছে বা বন্ধ আছে।

phpmyadmin

MySQL ডাটাবেজ এর Start বাটনে ক্লিক করলে আপনি phpmyadmin এর হোমপেজ পেয়ে যাবেন এবং এখান থেকে সকল ডাটাবেজের কাজ করতে পারবেন।

phpmyadmin

1.   আপনার তৈরিকৃত ডাটাবেজ গুলো এখানে লিস্ট আকারে দেখতে পাবেন।
2.   এটি phpmyadmin এর মেনু।
3.   এখানে আপনি আপনার ডাটাবেজ এর বিভিন্ন তথ্য দেখতে পাবেন।
4.   এই অংশে সার্ভার এর বিভিন্ন তথ্য দেখা যাবে।

নতুন ডাটাবেজ তৈরি

নতুন করে ডাটাবেজ তৈরির জন্য,
Create New Database
1.   মেনুর ডাটাবেস এ ক্লিক করলে চিত্র্রের মত দেখতে পাবেন। Create Database ফিল্ড এ ডাটাবেজের নাম দিন।
2.   Create বাটনে ক্লিক করুন। তাহলে নতুন ডাটাবেজ তৈরি হবে এবং ডাটাবেজ লিস্টে আপনার তৈরিকৃত ডাটাবেজটি দেখতে পাবেন।


ডাটাবেসে টেবিল তৈরি

আপনার ডাটাবেস তৈরি হয়ে গেলে এখন ডাটা সংরক্ষন করে রাখার জন্য আপনাকে টেবিল তৈরি করতে হবে। আপনাকে যা করতে হবে তা হল, প্রথমে আপনার তৈরিকৃত ডাটাবেসে ক্লিক করে প্রবেশ করুন এবং নিচের ধাপসমুহ অনুসরন করুন।

Create New Table
  1.   ডাটাবেসে প্রবেশের পর Create Table বাটনে ক্লিক করলে চিত্রের মত টেবিল তৈরির জন্য বিভিন্ন অপশন পেয়ে যাবেন।
  2. Table Name অংশে টেবিলের নাম এবং পাশের ঘরে কয়টা ফিল্ড তৈরি করতে চান সেই পরিমানটা লিখে Go বাটনে ক্লিক করলে তার নিচে সেই কয়টি ফিল্ড তৈরির অপশন চলে আসবে।
  3.  তারপর ফিল্ডগুলোতে প্রয়োজনীয় সব তথ্যাদি যেমন নাম, টাইপ ইত্যাদি সঠিকভাবে পুরন করে নিচের দিকে এসে Save বাটনে ক্লিক করলে আপনার টেবিল তৈরি হয়ে যাবে ডাটা সংরক্ষনের জন্য এবং আপনার বামপাশে যেইসব টেবিল তৈরি করবেন তার একটি লিস্ট দেখতে পাবেন। পরে চাইলে আপনি তৈরিকৃত টেবিল পুরনায় ইডিট করতে পারবেন প্রয়োজন অনুযায়ী।
  
Table List

ডাটাবেজ Export & Import
 Export & Import ডাটাবেজের একটি দরকারী একটি অংশ। যদি আপনার ডাটাবেজকে সার্ভার এর বাইরে সংরক্ষন করে রাখার প্রয়োজন পরে এবং যদি আবার সেই সংরক্ষিত ডাটাবেজ এবং টেবিল ব্যবহার করতে হয় সেই ক্ষেত্রে এই অংশ ব্যবহার করতে হয়।
যদি আপনার ডাটাবেজ সার্ভার এর বাইরে সংরক্ষন করা লাগে তাহলে নিচের ধাপসমুহ অনুসরন করুন:
Export Your Database
  1. প্রথমে আপনার ডাটাবেজ সিলেক্ট করে নিন।
  2.  তারপার মেনু থেকে Export এ ক্লিক করলে চিত্রের মত দেখতে পাবেন।
  3. এখন ফরমেট অংশ থেকে আপনি আপনার ডাটাবেজকে কোন ফরমেটে সংরক্ষন করে রাখবেন সেটি ঠিক করে নিচের দিকে এসে Go বাটনে ক্লিক করলে সেই ফরমেটে আপনার ডাটাবেজটি ডাউনলোড হয়ে যাবে এবং সেই ফাইলটি আপনার কম্পিউটারে আপনার ইচ্ছামত সংরক্ষন করে রাখুন।

এখন যদি সংরক্ষিত ডাটাবেজটি পুনরায় যদি ব্যবহার করতে চান তাহলে মেনুর Import এ ক্লিক করুন এবং নিচের ধাপ সমুহ অনুসরন করুন:

Import Your Database

  1. প্রথমে ডাটাবেজ তৈরি করুন।
  2. এবার মেনু থেকে Import এ ক্লিক করুন তাহলে চিত্রের মত ফাইল আপলোড করার জন্য অপশন আসবে।
  3. এবার Browse বাটনে ক্লিক করুন এবং আপনার ডাটাবেজের ফাইলটি আপলোড করুন এবং নিচের দিকে Go বাটনে ক্লিক করুন এবং আপলোড হয়ে গেলে আপনার ডাটাবেজের টেবিল সমুহ দেখতে পাবেন।
আগামী দিন আরো অনেক কিছু নিয়ে হাজির হব এই কামনায় আজ বিদায়। আপনাদের যেকোন মতামত আমাদের সাথে বিনিময় করুন আপনারা আমাদের সাথে ফেসবুক গ্রুপে শেয়ার করতে পারেন সবাই ভালো থাকবেন এবং টেকপ্লাস এর সাথেই থাকবেন

No comments:

Post a Comment