Social Icons

Saturday, August 16, 2014

PHP ও MySQL এর সমন্ময় ব্যবহার

PHP MySQL একে অপরের সাথে কিভাবে যুক্ত ও কিভাবে একত্র হয়ে কাজ করে সেটা জানার আগে আপনাকে জানতে হবে PHP MySQL কি ? আগে তাদের সাথে পরিচয় হওয়া যাক।

PHP

 
PHP এর পুরো নাম Hypertext Pre-processor. এটি একটি Server side scripting language যার মানে PHP তে তৈরি করা কোন প্রোগ্রাম চালাতে হলে আপনার একটি সার্ভা্র লাগবে। সার্ভারটি হল এপাচি (Apache).
Apache Server

 এই সার্ভারের মাধ্যমেই PHP এর সকল কোড গুলো রান করে থাকে তাই যখন কোন ডাইনামিক ওয়েবসাইট তৈরি করা হয় বা কোন ডাটাবেস নিয়ে কাজ করা হয় তখন একটি সার্ভারের সাহায্য নিয়ে তৈরি করা হয়। অন্য সব ল্যাঙ্গুয়েজ এর ক্ষেত্রে যেমন HTML, Javascript, Jquery এইগুলোর ক্ষেত্রে কোন সার্ভারের প্রোয়োজন নেই কারন এগুলো সার্ভার ফ্রি এবং এইগুলো আপনার ব্রাউজারের মাধ্যমেই রান করে থাকে। কিন্তু পিএইসপি এর কোডগুলো কন্পাইল ও রান করার জন্য আপনাকে সার্ভার সেটাপ করতে হবে, সেটা আপনি আপনার নিজের কম্পিউটারকে সার্ভার বানাতে পারেন বা অনলাইন সার্ভার নিতে পারেন। নিজেস্ব কম্পিউটারকে সার্ভার বানাতে হবে এপাচি সার্ভার সেটাপ করে নিতে পারেন অথবা আপনি যদি উইনডোজ ব্যবহার করেন তাহলে XAMPP or WAMP ব্যবহার করতে পারেন আর লিনাক্স ব্যবহার করেন তাহলে LAMP or XAMPP(Linux Version) ব্যবহার করতে পারেন।

 
Server for Windows or Linus

MySQL হচ্ছে একটি ডাটাবেস প্রোগ্রাম যেখানে আপনি আপনার প্রোয়োজনীয় ডাটা সংরক্ষন করে রাখতে পারবেন এবং প্রয়োজন মত ব্যবহার করতে পারবেন। MySQL নিয়ে কাজ করার জন্যেও আপনার একটি সার্ভার দরকার পড়বে এবং MySQL সেটাপ করতে হবে। আপনি যদি XAMPP or WAMP ব্যবহার করেন তাহলে আলাদা করে আপনাকে MySQL সেটাপ করা লাগবে না। XAMPP or WAMP প্যাকেজের মধ্যেই আপনি এপাচি সার্ভার ও MySQL সব একত্রে পেয়ে যাবেন।
যেহেতু PHP MySQL দুটোই সার্ভার থেকে রান হচ্ছে তাই PHP এর মাধ্যমে MySQL ডাটাবেসে আপনি আপনার ডাটাটি সংরক্ষন করে রাখতে পারবেন এবং প্রয়োজনে সেই ডাটা আবার ডাটাবেস থেকে নিয়ে কাজ করতে পারবেন। PHP ছাড়া MySQL এর ডাটা নিয়ে কাজ করা অনেকটা কঠিন হয়ে পড়ে কারন PHP অনেক সহজে এবং দ্রুত ডাটা নিয়ে কাজ করতে সক্ষম। PHP ছাড়া Jquery দিয়ে ডাটার কাজ করা যায় কিন্তু সেটা খুবই সীমিত। তাই MySQL ডাটাবেস নিয়ে কাজ করতে হলে আপনাকে আগে PHP জানতেই হবে। চিন্তা করার কিছু নাই, আপনাদের মতে হতে পারে বিষয়টি অনেকটা জটিল কিন্তু আমি আপনাদের বলছি, PHP MySQL এর সমন্ময় করে কাজ করা অনেকটা সহজ এবং মজার, শুধু সামান্য মনোযোগ দিতে হবে। 
MySQL Database

প্রথমে আপনাকে জানতে হবে PHP এর বেসিক ধারনাগুলো জানতে হবে। এই টিউনে আমি সেইগুলো নিয়ে আলোচনা করব না, এখানে আমি দেখাবো কিছু ফাংশনের কাজ। সেগুলো ব্যবহার করে কিভাবে PHP MySQL কাজ করবে।

mysql_connect()


এটি একটি PHP ফাংশন যার মাধ্যমে আপনি আপনার এপ্লিকেশনের সাথে MySQL সার্ভারের সাথে সংযুক্ত হবেন। যদি কোন কারনে সংযু্ক্ত হতে না পারেন তাহলে MySQL এর ডাটা নিয়ে কাজ করতে পারবেন না। তাই  MySQL নিয়ে কাজ করতে হলে প্রথমে এর সাথে সংযুক্ত হতে হবে। কিভাবে ফাংশনটি কাজ করে সেটা নিচে দেখানো হল,
<?php
$connect = mysql_connect(“localhost”,”username”,”password”) or die(mysql_error());
if($connect)
{
echo “Server is Connected”;
}
?>

ফাংশনটি তিনটি প্যারামিটার নিয়ে সার্ভারের সাথে সংযু্ক্ত হয়ে। প্রথমে হচ্ছে সার্ভারের নাম। এই নামটি নির্ভ্র করে আপনি কোন সার্ভার ব্যবহার করেন। যদি লোকাল সার্ভার হয় তাহলে localhost আর যদি অন্য কোন সার্ভার হয় তাহলে সেটা আপনি জেনে নিবেন। পরের প্যারামিটারটি হচ্ছে উজারনেম, যখন আপনি সার্ভার সেটাপ করবেন সেই সময় এটা জেনে রাখবেন। লোকাল মেশিনে সার্ভার সেটাপ হলে নরমালি উজারনেম হয় root। Password টিও একই রকম ভাবে জেনে রাখবেন। যদি Password দিয়ে থাকেন তাহলে সেটা দিবেন আর না দিয়ে সেটা খালি রেখে দিবেন। লোকার সার্ভারের ক্ষেত্রে Password নরমালি দরকার পড়ে না। কোডে লক্ষ করুন, যদি সার্ভারের সাথে সফলভাবে সংযুক্ত হতে পারেন তাহলে Server is Connected মেসেজটি দেখাবে অন্যথায় ইরর দেখাবে।

mysql_select_db()

এই ফাংশনের দ্বারা mysql এ তৈরিকৃত কোন ডাটাবেজের সাথে সংযুক্ত করা হয়। এর আগের ফাংশনে দেখা গেল সার্ভারে্র সাথে কানেকশান, এটি যদি আপনি সফলভাবে করতে পারেন তাহলেই শুধুমাত্র ডাটাবেজের সাথে সফলভাবে সংযুক্ত হতে পারবেন।যদি আপনার একাধিক ডাটাবেজ থাকে তাহলে প্রতিটির জন্য আলাদা আলাদা কানেকশান তৈরি করতে হবে।চলুন কিভাবে ডাটাবেজের সাথে সংযুক্ত হবেন দেখা যাক,
<?php
$connect = mysql_connect(“localhost”,”username”,”password”) or die(mysql_error());
if($connect)
{
echo “Server is Connected”;
}
$db = mysql_select_db(“database_name”, $connect) or die(mysql_error());
if($db)
{
echo “Database is Connected”;
}
?>
এই ফাংশনটিতে দুইটি প্যারামিটার আছে। প্রথমটিতে লাগবে আপনি যে ডাটাবেসের সাথে সংযু্ক্ত হবেন সেটার নাম এবং দ্বিতীয়টি হচ্ছে আপনি যে সার্ভারে্র সাথে কানেন্ট আছেন সেটার একটি রেফারেন্স। এখানে দ্বিতীয় প্যারামিটারটি দেখেন একটি ভেরিয়েবল ব্যবহার করা হয়েছে যেটা সার্ভার কানেকশনের জন্য ব্যবহার করা হয়েছে। সার্ভারে্র কানেকশান এর ফাংশনটি এই ভেরিয়েবলের মধ্যে রাখা হয়েছে এবং ডাটাবেসে সংযোগের জন্য এই ফাংশনের মধ্যে ব্যবহার হয়েছে তাই এই ভেরিয়েবলকে কানেকশান রেফারেন্স ভেরিয়েবল বলা হয়ে থাকে।যদি ডাটাবেজ এর সাথে সফলভাবে সংযুক্ত হতে পারেন তাহলে নিচের মেসেজটি দেখা যাবে।

আজ এখানেই শেষ করছি, আগামী দিন আরো কিছু ফাংশন নিয়ে হাজির হবো ইনশা-আল্লাহ। আরো থাকবে কিভাবে কুয়েরি ফাংশন ব্যবহার করে ডাটাবেজে কাজ করবেন।
আপনাদের যেকোন মতামত আমাদের সাথে বিনিময় করুন। আপনারা আমাদের সাথে ফেসবুক গ্রুপে মতবিনিময় করতে পারেন । সবাই ভালো থাকবেন এবং টেকপ্লাস এর সাথেই থাকবেন।

No comments:

Post a Comment